মেনু নির্বাচন করুন
গল্প নয় সত্যি

ঘটনাপুঞ্জ

  • গল্প নয়, সত্যি
  • "ফেসবুকের মাধ্যমে পরিসংখ্যানিক তথ্যসেবা সহজীকরণ" ও একটি বিশ্লেষণ
    *******************************************************
    'জনকল্যাণে পরিসংখ্যান' শ্লোগানটি বেশ কয়েক বছর ধরে আমরা শুনে আসলেও সাধারণ মানুষের এ বিষয়ে তেমন আগ্রহ লক্ষ্য করা যায় নি। এর কারণ হিসেবে বলা যায়, পরিসংখ্যান কী, কেন ও কোথায় পাওয়া যায় এবং তা জনকল্যাণেই বা কিভাবে লাগে- এসব প্রশ্নের উত্তর সম্পর্কে এই অবাধ তথ্য প্রযুক্তির যুগেও সাধারণ মানুষ যে খুব একটা অবগত, তা কিন্তু নয়।
  • অথচ, জনগণের সর্বোচ্চ কল্যাণ সাধনের জন্য সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের প্রথম ও প্রধানতম মাধ্যম হল তথ্য প্রযুক্তি। আর 'তথ্য প্রযুক্তি' কথাটা বলতে গেলে প্রথমে যেটা চলে আসে তা হল 'তথ্য'। তথ্য যেখানে অনুপস্থিত, সেখানে প্রযুক্তি ব্যবহার করেও মানুষের কল্যাণ সাধন অসম্ভব। কাজেই, তথ্য প্রযুক্তির মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছতে হলে প্রথমেই যেটা দরকার তা হল, সাধারণ মানুষের পাশাপাশি বিভিন্ন শ্রেণি-পেশার লোকদের জন্য তথ্যের সহজ-প্রাপ্তি ও সহজলভ্যতা নিশ্চিত করা।
  • ছাত্র-শিক্ষক, গবেষক, চাকরিজীবি, উন্নয়নকর্মী, এনজিওকর্মী, সমাজসেবীসহ বিভিন্ন পেশাজীবি ও দাতাগোষ্ঠী যে কোন সময়ে, প্রয়োজন মাফিক যে কোন ধরণের তথ্য ঘরে বসে চাইলেই যেন তাদের চাহিত তথ্য পেতে পারেন, এমন কোন সহজ পদ্ধতি বা ব্যবস্থার প্রয়োজনীতা তথ্য ব্যবহারকারীগণ অনেক দিন ধরেই অনুভব করছিলেন।
  • জেলা পরিসংখ্যান কার্যালয়, জামালপুর এর মাধ্যমে তথ্যকে জনগণের দ্বারপ্রান্তে পৌঁছে দিতে তেমনই একটি সহজ ও আকর্ষণীয় ব্যবস্থা দাঁড় করা হয়েছে। ব্যবহারকারীদের জন্য তথ্যের সহজপ্রাপ্যতা নিশ্চিত করতে 'Statistics for Humanity -  জনকল্যাণে পরিসংখ্যান' নামে একটি অনলাইন গ্রুপ প্রতিষ্ঠা করা হয়েছে। এ গ্রুপে যে কেউ যে কোন সময় নিজ পরিচয় দিয়ে প্রয়োজনীয় তথ্য চেয়ে আবেদন করলে দ্রুততম সময়ের মধ্যে আবেদনকারীকে তার প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা হয়। তথ্য সরবরাহের এ কাজটি একাধিক ক্যাটাগরিতে করা হয়ে থাকে। কিছু তথ্য ধরণ অনুযায়ী তাৎক্ষনিক সরবরাহ করা হয়। সময় সাপেক্ষ তথ্যের ক্ষেত্রে তথ্য প্রদানের নির্দিষ্ট সময় জানিয়ে আবেদনকারীকে ফিডব্যাক দেওয়া হয়। দেশের যে কোন প্রান্ত থেকে যে কেউ নিজের পরিচয় দিয়ে প্রয়োজনীয় তথ্য চেয়ে এই গ্রুপে আবেদন করে তথ্য পেতে পারেন।


Share with :

Facebook Twitter